শুক্রবার, ১৭ মে ২০২৪, ০১:৪১ অপরাহ্ন

এ সময়ে ডাবের পানির উপকারিতা

এ সময়ে ডাবের পানির উপকারিতা

স্বদেশ ডেস্খ:

গ্রীষ্মকালে প্রখর গরম থেকে বাঁচতে ডাবের পানি অত্যন্ত ভালো। ডাবের পানিতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল। আয়ুর্বেদ শাস্ত্রমতে, এটি ১০০ ধরনের শারীরিক অসুস্থতায় উপকারী এবং শরীর সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। গর্ভাবস্থায় যদি নারীরা ডাবের পানি নিয়মিত পান করেন, তবে গর্ভজাত শিশু সুন্দর, সুস্থ ও ফর্সা হয়ে জন্মায়।

ডাবের আরেক নাম শ্রীফল। এটির ধার্মিক মহত্ত্বের সঙ্গে ঔষধীয় গুণাবলির কারণে এটি শ্রীফল নামে পরিচিত। ডাবে ভিটামিন ও মিনারেল ছাড়াও আছে পটাশিয়াম, ফাইবার, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, খনিজ উপাদান। এ ছাড়াও এটি বেশ কয়েকটি রোগের চিকিৎসায় কাজে দেয়। ডাবে ফ্যাট ও কোলেস্টেরল থাকে না।

ডাবের পানিতে ভিটামিন, মিনারেল, ইলেক্ট্রোলাইটস, এলজাইম, অ্যামাইনো অ্যাসিড এবং সাইটোকাইন ভরপুর মাত্রায় থাকে। যদি প্রস্রাবের জায়গায় জ্বালা অনুভূত হয়, ডিহাইড্রেশন হয়ে থাকে, ত্বকে উজ্জ্বলতার দরকার পরে বা রোগা হতে হয়, তবে ডাবের পানি পান করা উচিত।

পিপাসা থেকে মুক্তি, অ্যাসিডিটি, বীর্যবর্ধক এবং মূত্রথলির সমস্যা মেটাতে এটি ভালো কাজ দেয়। ডাবের পানি শক্তির একটি ভালো উৎস। ফলে ব্যায়াম করার পর এটি পান করা উচিত। ডাবের পানি শরীরে মেটোবলিজম রেট বাড়িয়ে দেয়, যা ওজন কম করতে সহায়তা করে।

advertisement

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877